দেশে প্রথম স্বাস্থ্যবীমা চলু করল সরকার


 দেশের নিম্ন আয়ের জনগোষ্ঠির স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকার প্রথমবারের মতো স্বাস্থ্যবীমা চালু করল। প্রাথমিকভাবে সরকারের এই স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির আওতায় এক লাখ মানুষকে স্বাস্থ্যসেবা দেয়া হবে। এ কর্মসূচি বাস্তবায়ন করতে গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানির সঙ্গে একটি চুক্তি করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের উপস্থিতিতে রোববার সচিবালয়ে এ চুক্তি স্বাক্ষরিত হয়। এ সময় গ্রিন ডেল্টার ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ফারজানা চৌধুরীসহ স্বাস্থ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ২০৩২ সালের মধ্যে ক্রমান্বয়ে দেশের সব জনগণকেই স্বাস্থ্যবীমার আওতায় আনা হবে। প্রাথমিকভাবে পাইলট প্রকল্প হিসেবে টাঙ্গাইলের ৩ উপজেলায় দারিদ্রসীমার নিচে বসবাসকারী ১ লাখ জনগণকে ৫০টি রোগের জন্য এই স্বাস্থ্য বীমা দেয়া হবে।

মন্ত্রী নাসিম আরো বলেন, প্রকল্পের আওতায় চিকিৎসা ব্যয় নির্বাহের জন্য বীমার প্রিমিয়াম হিসেবে পরিবার প্রতি বার্ষিক ১ হাজার টাকা গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সকে দেবে সরকার। এর বিপরীতে পরিবার প্রতি বার্ষিক ৫০ হাজার টাকা পর্যন্ত চিকিৎসা সুবিধা পাবে ওই ১ লাখ পরিবার।
বিশ্বব্যাংক গ্রুপের সাম্প্রতিক এক প্রকাশনায় বলা হয়, প্রবৃদ্ধি দারিদ্র বিমোচনের জন্য অপরিহার্য। কিন্তু শুধুমাত্র প্রবৃদ্ধি দিয়ে ২০৩০ সালের মধ্যে চরম দারিদ্র দূর করা যাবে না। প্রবৃদ্ধি অল্প কিছু লোককে দারিদ্র থেকে তুলে আনতে পারবে। কিন্তু অনেক লোক চরম দারিদ্রের মধ্যে এমন একটা অবস্থায় থাকবে যেখানে তাদের জীবনমানের উন্নয়ন করা হবে খুবই কঠিন।
ওই প্রকাশনায় দারিদ্র বিমোচনের নতুন যেসব কৌশলের সুপারিশ করা হয় তার মধ্যে কম আয়ের লোকদের জন্য স্বাস্থ্যসেবার আওতা বৃদ্ধি করা অন্যতম। এ ছাড়া শহরের পরিচ্ছন্নতা ব্যবস্থার উন্নয়ন, প্রকল্পের মাধ্যমে কৃষিকাজ ও অন্যান্য কাজে পানির সুষ্ঠু ব্যবহারের নিশ্চয়তা এবং বেকার যুবকদের জন্য কল্যাণমূলক কাজের প্রকল্প সম্প্রসারণ করা।

মাইক্রোইন্স্যুরেন্স রিসার্চ ইউনিট তাদের এক গবেষণায় দেখিয়েছে, চিকিৎসা খরচ মেটাতে গিয়ে দরিদ্র হয়ে পড়ার হার বার্ষিক প্রায় ১৭ শতাংশ। প্রতি বছর চিকিৎসা খরচের কারণে দারিদ্র্যের হার ৩ শতাংশ হারে বেড়ে যায়। বাংলাদেশে সরকারি এবং বেসরকারি উভয় খাতে স্বাস্থ্যসেবার অপ্রতুলতা থাকায় একটি সুপরিকল্পিত ক্ষুদ্র স্বাস্থ্যবীমার চাহিদা রয়েছে বলে মন্তব্য করেছে এ রিসার্চ ইউনিট।
 TO KNOW MORE 

Share this

Related Posts

Previous
Next Post »